Sun. Apr 21st, 2024

দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির পক্ষ থেকে বালুরঘাট পালিত হল বিশ্ব তামাক বর্জন দিবস

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ৩১মেঃ আজ বিশ্ব তামাক বর্জন দিবস। দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির পক্ষ থেকে বালুরঘাট পালিত হল বিশ্ব তামাক বর্জন দিবস। বিশ্ব তামাক বর্জন দিবস উপলক্ষে এবারে দক্ষিন দিনাজপুর জেলা স্বাস্থ্য দফতরে পক্ষ থেকে বেশকিছু কর্মসূচির আয়োজন করা হয়। মূলত এবার তামাকের জন্য পরিবেশের ক্ষয়ক্ষতির কথা মাথায় দেখেই দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বালুরঘাট শহর সহ সারা জেলাব্যাপী একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে তামাক বর্জনের লক্ষে।
মঙ্গলবার তামাক বর্জন দিবস উপলক্ষে দক্ষিণ দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক এর দপ্তর থেকে একটি ট্যাবলো উদ্বোধন করা হয়।
পাশাপাশি, বিশ্ব তামাক বর্জন দিবস উপলক্ষে জেলা স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে বালুরঘাট শহরের উড়ান নাট্য গোষ্ঠীর পক্ষ থেকে বালুরঘাট শহরের বিভিন্ন জায়গায় তামাক বর্জন সংক্রান্ত সচেতনতামূলক পথনাটক অনুষ্ঠিত করা হয়।
দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে উদ্বোধিত ট্যাবলো থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে বিভিন্ন চেতনা মূলক বার্তা প্রচার করা হয়। এবং বিভিন্ন ধরনের সচেতনতামূলক পোস্টার লাগানো হয়েছে ট্যাবলোতে। এছাড়াও পরিবেশ কতটা ক্ষতিগ্রস্থ হচ্ছে তামাকের ব্যবহার সেই সমস্ত তথ্য তুলে ধরা হয় এদিনের এই ট্যাবলো থেকে। পাশাপাশি উরান নাট্যগোষ্ঠীর পথনাটক ‘আলো’ -র মাধ্যমে সাধারণ মানুষকে তামাক সেবনের কুফল সম্বন্ধে অবগত করা হয়।
বালুরঘাট সদর হাসপাতালে এদিন প্রথম এই সচেতনতামূলক পথনাটকটি অনুষ্ঠিত হয়। এরপর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দফতরের সামনে সাধারণ মানুষকে সচেতন করতে তামাক বর্জনের কুফল নিয়ে পথনাটক কি অনুষ্ঠিত হয়। এবং তারপর শহরের জনবহুল এলাকার থানা মোড়ে এদিনের এই তামাক বর্জন করার লাগে লক্ষে পথনাটকটি অনুষ্ঠিত করা হয় যার। মধ্যে দিয়ে তামাক সেবন করলে কি কি সমস্যা হতে পারে তার সমস্ত কিছু তুলে ধরা হয়। এবং তা ছাড়াও জেলায় কি কিভাবে তামাকে ক্ষতিগ্রস্থ রোগীদের চিকিৎসা করা হচ্ছে সেই সমস্ত কিছু তুলে ধরা হয় নাটকের মধ্য দিয়ে।
এর পাশাপাশি এবারে দক্ষিণ দিনাজপুর জেলার স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে সবুজ মিত্র ক্যাম্পেইন অনুষ্ঠিত হতে চলেছে। তামাকের জন্য পরিবেশের ক্ষতি ক্ষতির কথা তুলে ধরে বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র ছাত্রীদের দারা সমাজে তামাকের কুফল সম্বন্ধে অবগত করতে একাধিক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। যার মধ্যে প্রচ্ছদ প্রতিযোগিতা, পোস্টার বানানোর প্রতিযোগিতা, নিবন্ধ লেখার প্রতিযোগিতা সহ একাধিক যোগিতা মূলক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। পরিবেশকে তামাকমুক্ত গড়ে তুলতে দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সাধারন মানুষ।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.