Thu. Apr 25th, 2024

বালুরঘাট শহরের ইউনিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বালুরঘাট শহরের নানান জায়গায় সাধারণ মানুষদের মধ্যে বিতরণ করা হচ্ছে কাপড়ের ব্যাগ।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ৩০জুনঃ বালুরঘাট শহরের ইউনিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বালুরঘাট শহরের নানান জায়গায় সাধারণ মানুষদের মধ্যে বিতরণ করা হচ্ছে কাপড়ের ব্যাগ। শহরকে প্লাস্টিক মুক্ত গড়ে তুলতে প্লাস্টিকের বদলে কাপড়ের থলির বিতরণ করছে বালুরঘাটের ইউনিক ফাউন্ডেশন। বালুরঘাট শহরের বিভিন্ন বাজার গুলিতে প্লাস্টিকের বদলে কাপড়ের থলি বিতরণ কর্মসূচি পালন করা হলো সংস্থার পক্ষ থেকে।
পরিবেশ দূষণ রোধ করতে ৭৫ মাইক্রোনের নিজের ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করার বার্তা নিয়ে কাগজের ঠোঙ্গা ও কাপড়ের ব্যাগ বিলি করছে ইউনিট ফাউন্ডেশনের সদস্যরা। বালুরঘাট শহরের বড়বাজার, পাওয়ার হাউজ বাজার, চকভৃগু বাজারসহ এলাকার বিভিন্ন বাজারে আসা মানুষদের হাতে প্লাস্টিকের ক্যারিব্যাগের বদলে তুলে দেওয়া হচ্ছে কাগজের ঠোঙা ও কাপড়ের ব্যাগ।
গ্রীন বালুরঘাট গ্রীন বালুরঘাট গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বালুরঘাট পুরসভা কর্তৃপক্ষ। বালুরঘাট পুরসভার এলাকায় পয়লা জুলাই থেকে বন্ধ হচ্ছে বালুরঘাটে 75 মাইক্রোন এবং তার নিজের সমস্ত প্লাস্টিক ও সেরিওফোম জাতীয় বস্তু। সেই উপলক্ষে বিগত এক মাস ধরে নানান প্রকার প্রচার চালিয়ে আসছে বালুরঘাট পুরসভার কর্তৃপক্ষ। বালুরঘাট পৌরসভা কর্তৃপক্ষর এই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে উদ্যোগী হয়েছে বালুরঘাটের ইউনিক ফাউন্ডেশন।
নিজের শহর কে প্লাস্টিক দূষণমুক্ত গড়ে তোলার লক্ষ্যে একের পর এক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বালুরঘাট পৌরসভার পক্ষ থেকে। বালুরঘাট পৌরসভার পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলি উদ্যোগী হয়েছে শহরকে প্লাস্টিক দূষণ মুক্ত করে তুলতে। তারই অঙ্গ হিসেবে এদিন বালুরঘাট শহরের বিভিন্ন বাজারগুলিতে বাজার করতে আসা সাধারণ মানুষের কাছে থাকা প্লাস্টিকের ক্যারি ব্যাগ এর বদলে কাগজের ঠোঙ্গা এবং কাপড়ের থলি বিতরণ করা হয় ইউনিক ফাউন্ডেশনের পক্ষ থেকে।
বিভিন্ন পুরনো কাপড় ছিট কাপড় দিয়ে তৈরি হাতে বানানো কাপড়ের ব্যাগ গুলি ব্যবহারের ফলে দু’ধরনের সুবিধা হবে সাধারণ মানুষের বলে মনে করছেন তারা। প্রথমত প্লাস্টিক দূষণের হাত থেকে মুক্তি পাবে বালুরঘাট শহর। তার পাশাপাশি বেশকিছু মানুষের উপার্জনের পথ হয়ে উঠবে এই কাপড়ের ব্যাগ বানানোর মধ্য দিয়ে। বালুরঘাট পৌরসভা এবং ইউনিক ফাউন্ডেশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.