Thu. Apr 25th, 2024

গো সেবা করার উদ্দেশ্য নিয়ে বালুরঘাটের বোয়ালদা জগন্নাথ ধামে উদ্বোধন করা হলো গোশালার। বোয়ালদার জগন্নাথ ধাম মন্দির প্রাঙ্গণে রবিবার এই গোশালা।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ২৬ নভেম্বর: গো সেবা করার উদ্দেশ্য নিয়ে বালুরঘাটের বোয়ালদা জগন্নাথ ধামে উদ্বোধন করা হলো গোশালার। বোয়ালদার জগন্নাথ ধাম মন্দির প্রাঙ্গণে রবিবার এই গোশালার উদ্ধবোধন করা হয়।

প্রথম স্তরে দুটি গরু ও বাছুর নিয়ে এই গোশালার উদ্ধবোধন করা হয়। হিন্দু শাস্ত্র অনুসারে গরুকে দেবতার পূজা করা হয়। গোমাতার সেবা করাকে হিন্দু ধর্ম পূর্ণের কাজ বলে কথিত রয়েছে। মন্দির প্রাঙ্গণে গোমাতার সেবা করার বিচার থেকেই এই গোসালা তৈরির সিদ্ধান্ত গ্রহন করে বোয়ালদার জগন্নাথ ধাম কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, পূর্ব পাকিস্তানের চৌধুরী বংশের রথ যাত্রা ও জগন্নাথ দেবের মন্দির দেশভাগের পর ভারতে চলে আসে। স্বাধীন ভারতবর্ষে আসার পর বালুরঘাট ব্লকের বোয়ালদা এলাকায় এই পুজো চলতে থাকে পরবর্তীতে চৌধুরী বংশের পূজো বারোয়ারি পূজায় পরিণত হয়। জগন্নাথ দেবের এই পুজোয় ভক্তদের সমগম বৃদ্ধি হওয়ায় ২০০৬ সালে বালুরঘাট বোয়ালদরে জগন্নাথ ধাম স্থাপিত হয়। তবে সম্প্রতি কয়েক বছর আগে বালুরঘাটের বোয়ালদা রে নবনির্মিত জগন্নাথ দেবের মন্দির তৈরি হয়।

বালুরঘাট বোয়ালদের এই জগন্নাথ ধাম মন্দির প্রাঙ্গনে এদিন গোশালার উদ্বোধন করে মন্দির কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে দুটি গরু ও বাছুর দিয়ে এই গোশালার উদ্বোধন হয়। এই মন্দির প্রাঙ্গণে গরুর সেবা করা হবে বলে মন্দির কর্তৃপক্ষ তরফে জানানো হয়েছে।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.