Thu. Apr 25th, 2024

দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর ও রাজ্য স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে বালুরঘাটের সদর হাসপাতালে শুরু হতে চলেছে ৫০টি বেডের ক্রিটিকাল কেয়ার ইউনিট ব্লক।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ২৫জুলাইঃ রেফার নয়, বালুরঘাট সদস হাসপাতালে চিকিৎসা পরিকাঠামো তৈরির প্রস্তুতি শুরু হতে চলেছে অবিলম্বে। গুরুতর অসুস্থ রুগীদের হাসপাতালের সাধারণ ওয়ার্ড থেকে স্থানন্তরিত করা হয় ক্রিটিকাল কেয়ার ইউনিটে। তবে বর্তমানে বালুরঘাট সদর হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটের বেডের সংখ্যা মাত্র ১০টি। এতদিন পর্যন্ত সিসিইউ ইউনিটের বেডের সংখ্যা কম হয়ার কারনে গুরুতর অসুস্থ রোগীদের স্থানান্তরিত করতে হয় মালদা বা কলকাতায়, যার ফলে হয়রানির শিকার হতে হচ্ছে রোগী থেকে রোগীর পরিজন সকলকেই।
প্রত্যন্ত জেলা বলে পরিচিত দক্ষিণ দিনাজপুর জেলা। আগে উন্নত চিকিৎসা পরিষেবা মালদা,শিলিগুড়ি কলকাতায় ছুটতে হতো। সেই সমস্যা অনেকটাই মিটেছে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে সুপার স্পেশালিটি হসপিটাল তৈরি হওয়ায়। তবে বালুরঘাট সদর হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের চিত্রে খুব একটা পরিবর্তন নেই বললেই চলে।
তবে এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর। শুধু মাত্র ১০ বেডের সিসিইউ ইউনিট নয়, বৃহত্তর পরিকাঠামোতে ক্রিটিকাল কেয়ার ইউনিটের তৈরির প্রস্তুতি শুরু হতে চলেছে বালুরঘাট সদর হাসপাতালে।
দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর ও রাজ্য স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে বালুরঘাটের সদর হাসপাতালে শুরু হতে চলেছে ৫০টি বেডের ক্রিটিকাল কেয়ার ইউনিট ব্লক।
উল্লেখ্য, এই ক্রিটিকাল কেয়ার ইউনিট ব্লক তৈরির জন্য ইতিমধ্যেই উন্নত মানের ৫০টি বেডের সি সি ইউ ব্লকের প্ল্যান পিডাব্লুডি দপ্তরের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে বলে জানা গিয়েছে। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশ অনুযায়ী অতি সত্বর বালুরঘাট সদর হাসপাতালে ৫০ টি বেডের ক্রিটিকাল কেয়ার ইউনিট তৈরি করা হবে বলেও জানা গিয়েছে।
বালুরঘাট সদর হাসপাতালে মাত্র ১০ টি বেডের ক্রিটিকাল কেয়ার ইউনিট রয়েছে বর্তমানে। যার ফলে কিছুটা হলেও হয়রানির শিকার হতে হয় রোগী থেকে রোগীর প্রয়োজন সকলকেই। হাসপাতালে শারীরিক অবস্থার অবনতি হতে থাকা রোগীদের বিশেষ পরিষেবা দেওয়ার জন্য ক্রিটিকাল কেয়ার ইউনিটে স্থানান্তরিত করা হয়ে থাকে রোগীদের। কিন্তু, বেডের সংখ্যা কম হওয়ায় বেশিরভাগ ক্ষেত্রেই পরিষেবা দিতে অক্ষম হয়ে থাকে বালুরঘাট সদর হাসপাতাল কর্তৃপক্ষ। যার ফলে রেফারের সংখ্যা বেরে চলেছে হাসপাতালে। বালুরঘাট সদর হাসপাতালে দশটি বেডের সি সি ইউ ইউনিট থেকে পঞ্চাশটি বেডের ক্রিটিকাল কেয়ার ইউনিট ইউনিটের একটি সম্পূর্ণ ব্লক তৈরি হলে উপকৃত হবে জেলাবাসীরা। রেফার বন্ধ করে বালুরঘাট সদর হাসপাতালে রুগীদের সমস্ত রকম পরিষেবা দেওয়া সম্ভব হবে বলে জানান জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডক্টর সুকুমার দে।

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.