Sun. Apr 21st, 2024

দেবী দশভূজার আরাধনার প্রস্তুতিতে নিজেদের উপার্জনের রাস্তা তৈরি করছে সংসারের দশভূজারা

1 min read

আজকেরবার্তা, দক্ষিণ দিনাজপুর, ২১ সেপ্টেম্বরঃ দেবী দশভূজার আরাধনার প্রস্তুতিতে নিজেদের উপার্জনের রাস্তা তৈরি করছে সংসারের দশভূজারা। দৈনন্দিন জীবনের লড়াইয়ে পুরুষের সাথে পায়ে পা মিলিয়ে চলছে নারী। শুধু মাত্র দেবী রুপি দশভূজা নয়, রক্ত মাংসের দশভূজারা আজ নজির গড়ছে নিত্য জীবনের লড়াইয়ের। সংসার সামলে কিছু উপরি উপার্জনের আশায় দূর্গা পুজার প্যান্ড্যের সাজ তৈরীর কাজ করে চলেছে বালুরঘাট শহর ও শহর সংলগ্ন এলাকার মহিলারা।

নিজেদের স্বনির্ভর করার লক্ষে ও দূর্গা পুজার আগে হাতে কিছু বারতি টাকার জন্য দূর্গা পুজার প্যান্ডেলের নানান সাজ সজ্যার সামগ্রী তৈরির কাজ করে চলেছে মহিলারা। সকাল থেকে বিকেল পর্যন্ত নানান ধরনের সাজের কাজ করে চলেছে বেশ কিছু মহিলা। কখনো থারমোকল, কখনো স্পঞ্জ, কখনো শোলা, কখনো বাঁশ আবার কখনো হোগলা পাতা।

এক এক জায়গায় এক এক প্রকারের থিমের অনুসারে দূর্গা পুজার প্যান্ডেল তৈরি হচ্ছে। বিভিন্ন থিমের অনুসারে প্যান্ডেলের সাজ সজ্যার সামগ্রী তৈরির কাজ করে চলেছে মহিলারা। সংসারের সমস্ত কাজ করে সামান্য উপার্জনের আশায় এই কাজ করে চলেছে মহিলারা বলে জানান তারা। দুর্গা পুজার আগে কাজ করে পুজার দিন গুলো ভালো ভবে কাটানোর আশায় বুক বাঁধছে নিজেকে আত্মস্বনির্ভর করে তোলা মহিলারা।

ডেকোরেটার দিয়ে প্যান্ডের তৈরি করার কাজ করিয়ে থাকে, দূর্গা পুজার উদ্যোক্তারা। আর সেই সমস্ত ডেকোরেটার দের অধীনে প্যান্ডেলে সাজ সজ্যার কাজ করে থাকেন এই সমস্ত মহিলারা। কখনো শোলা দিয়ে বিভিন্ন প্রকারের নকশা, ঝালোর ইত্যাদি তৈরি করছে। আবার কখনো থারমোকল দিয়ে একাধিক আকর্শনয় জিনিস তৈরি করে চলেছে মহিলারা। সামান্য সামগ্রী দিয়ে অসামান্য সমস্ত প্রকার কাজ করে শীল্পকে ফুটিয়ে তুলেছে প্যান্ডেরে সাজ সজ্যার কাজ করা মহিলারা। কিছু বারতি উপার্জনের আশায় দূর্গা পুজার প্যান্ডেলে সাজ সজ্যার বিভিন্ন সামগ্রী তৈরির কাজ করে চলেছে তারা।

হাতে মাত্র আর কয়েক দিন। এই মুহুর্তে দম ফেলার সময় নেই ডেকরেশন শিল্পীদের। দুই জেলার চারটি বিগ বাজেটের পুজোর ডেকরেশন ফুটিয়ে তুলতে ৯০ জন দক্ষ কারিগর নিয়ে প্রায় দিন রাত পরিশ্রম করে চলেছেন।

দক্ষিন দিনাজপুর জেলার গংগারামপুরের বিগ বাজেটের পুজো সেজে উঠছে বাঁশের পাত্তি দিয়ে সুক্ষ কাজ। অন্যদিকে উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের একটি বিগ বাজেটের পুজোর মন্ডপ সেজে উঠবে হোগলা পাতার নিপুন শিল্প দিয়ে, এছাড়া হিলি বিপ্লবী এবং রায়গঞ্জ শিলিগুড়ি মোড়ের প্যান্ডেলের কাজ চলছে জোড় কদমে। আর এসব দিয়ে যারা দিন রাত নিপুন হাতে তাদের শিল্প কলা ফুটিয়ে তুলছে সেই সব কারিগর শিল্পিরা কেউ বা পুজোর মুখে বাড়তি আয় করে পরিবারের হাতে তুলে দিয়ে তাদের মুখে হাসি ফোটাতে চান। মহিলা শিল্পিরা পুজোয় তাদের ছেলে মেয়েদের নতুন জামা কাপড় দিতে পারার পাশাপাশি নিজেরাও কিছুটা আর্থিক ভাবে স্বনির্ভর হয়ে উঠতে চান। সেদিকে লক্ষ রেখেই তারা যেমন কাজ করে চলেছেন, তেমনি নিজেদের নিপুন শিল্প কলায় মডপের সজ্জা ফুটিয়ে তুলে দর্শনার্থীদেরও মন জয় করে নিতে চান।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.