Sun. Apr 21st, 2024

পতাকা উত্তলনের মধ্য দিয়ে ১৮ই আগস্ট বালুরঘাটের স্বাধীনতা দিবস পালন করল দক্ষিণ দিনাজপুর জেলা এনটিটিইউসি

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ১৮ আগস্টঃ ১৫ আগষ্ট, ১৯৪৭ ভারত স্বাধীন হলেও বালুরঘাটের মানুষ স্বাধীনতার স্বাদ পেয়েছিল তিনদিন পর ১৮ আগস্ট। সেদিনকে স্মরণ করে এদিন পালিত হল বালুরঘাটে স্বাধীনতা দিবস। এদিন বালুরঘাট বাসস্ট্যান্ডে দক্ষিণ দিনাজপুর জেলা আই এন টিটি ইউসির পক্ষ থেকে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে দিনটি পালন করা হয়।

১৯৪৭ সালে দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, নাদিয়ার কিছু এলাকা তৎকালীন পাকিস্তান না ভারতের অন্তর্ভুক্ত হবে তা নিয়ে কিছুটা সংশয় তৈরি হয়েছিল। এই এলাকাগুলি নোশনাল এরিয়া বা ধারণাকৃত এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং এসব এলাকায় ১৪ই আগস্ট পাকিস্তানের পতাকা উত্তোলিত হয়েছিল। এই সমস্ত এলাকার সমস্যা দ্রুত মিটিয়ে ১৮ ই আগস্ট ভারতের পতাকা উত্তোলন করা হয়েছিল। বালুরঘাটের স্বাধীনতা সংগ্রামী সরোজ রঞ্জন চট্টোপাধ্যায় সহ আরো অনেকের তৎপরতায় বালুরঘাট সহ নোশনাল এরিয়া গুলি ভারতের অন্তর্ভুক্ত হয়।

বালুরঘাটের স্বাধীনতা সংগ্রামী সরোজ রঞ্জন চ্যাটার্জি ১৯৪৭ সালের ১৮ই আগস্ট বালুরঘাট হাইস্কুল মাঠে ভারতের তিরঙ্গা রঞ্জিত জাতীয় পতাকা উত্তোলন করেন। আর এইদিন টিকে স্মরণে রেখে দক্ষিণ দিনাজপুর জেলার আইএনটিটিইউসি-র সভাপতি রাকেশ শীলের নেতৃত্বে বালুরঘাট বাসস্ট্যান্ডে জাতীয় পতাকা তুলে স্বাধীনতা দিবস পালন করা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএনটিটিইউসির জেলা সভাপতি রাকেশ শীল, বালুরঘাট পৌরসভার চেয়ারম্যান অশোক মিত্র, এমসিআইপি মহেশ পরেক সহ আইএনটিটিইউসির কর্মী সমর্থকেরা।

পতাকা উত্তোলনের পর আইএনটিটিইউসির জেলা সভাপতি রাকেশ শীল জানান, ভৌগোলিক কারণে আমরা জেলা বাসি তিনদিন পর স্বাধীনতার স্বাদ পেয়েছি। সেই কারণেই আজ জাতীয় পতাকা তুলে স্বাধীনতা দিবস উদযাপন করা হলো। পাশাপাশি সন্ধ্যায় অনুষ্ঠিত হবে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.