Thu. Apr 25th, 2024

বালুরঘাট পুরসভার নাগরিকদের বিভিন্ন সমস্যা ও ঘরে বসে পুর কর প্রদানের ব্যাপারে শিঘ্রই একটি নতুন App চালু করতে চলেছে বালুরঘাট পুরসভা।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ১৮মেঃ বালুরঘাট পুরসভার নাগরিকদের বিভিন্ন সমস্যা ও ঘরে বসে পুর কর প্রদানের ব্যাপারে শিঘ্রই একটি নতুন App চালু করতে চলেছে বালুরঘাট পুরসভা। দ্বীতিয়বারের জন্য মা মাটি মানুষের দল তৃনমুল ফের ক্ষমতায় আসার পর নাগরীক জীবনের এই সব সমস্যা দুরীকরন করবার লক্ষেই এইApp চালু করা হচ্ছে বলে জানিয়েছেন পুরসভার ভাইস চেয়ারম্যান প্রদীপ্তা চক্রবর্তী। এই অ্যাপের মাধ্যমে নাগরিকরা নিজ নিজ এলাকার সমস্যার কথা সরাসরি পুরসভাকে জানাতে পারবেন।

বালুরঘাট পুরসভাকে ঢেলে সাজাতে উদ্যোগী হয়েছে পুরসভা। আর তা করতে গিয়ে নাগরিক পরিষেবা সংক্রান্ত কোনও সমস্যার দ্রুত সমাধানের পথ খুঁজতে নেমে পড়েছে পুরসভা। সেই লক্ষ্যেই একটি মোবাইল অ্যাপ চালু করা হচ্ছে। যে অ্যাপ পুর এলাকার নাগরিকরা নিজেদের স্মার্ট ফোনে ডাউনলোড করে নিতে পারবেন। তারপর পুর পরিষেবা সংক্রান্ত যে কোনও সমস্যা তা পানীয় জল হোক কিংবা জমা জল বা রাস্তাঘাট কিংবা নিকাশি- সমস্ত বিষয়েই পুরসভার অ্যাপে গিয়ে সরাসরি অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা। পাশাপাশি নাগরিকরা যাতে তাদের বাড়িতে বসেই পুরট্যাক্স প্রদান করতে পারেন তারও সুবিধে মিলবে এই ব্যবস্থ্যায়।

অ্যাপটি দেখভালের জন্য পুরসভার তরফে আলাদা একটা দল তৈরি রাখা হবে। যাঁরা ওই অ্যাপে আসা সমস্ত অভাব-অভিযোগ দেখে পুরসভার নির্দিষ্ট দপ্তরে তা পাঠিয়ে দেবেন। এরপর অভিযোগ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুরসভা। পুর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী এক থেকে দেড় মাসের মধ্যে চালু হয়ে যাবে এই পরিষেবা। তা নিয়ে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। বালুরঘাট পুরসভার নামেই হবে অ্যাপটি।

এই পরিষেবা চালু হলে নাগরিকদের যেমন কোনও অভিযোগ নিয়ে বারংবার পুরসভায় ছুটতে হবে না, তেমনই হয়রানিও অনেকটা কমবে বলে মনে করা হচ্ছে। সব চেয়ে বড় কথা পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোনও রাজনৈতিক রং দেখা হবে না।

বালুরঘাট পুরসভার মানুষজন পুরসভার এমন উদ্যোগে খুশি। সকলেই বলছেন, এর ফলে পুর পরিষেবার মান বাড়বে।

কিন্তু বিরোধীদের মতে সমস্যা দেখা দেবে অন্যখানে। বালুরঘাট শহরে এমন পুর ওয়ার্ড রয়েছে যেখানে অনেক নাগরিকদের স্মার্ট ফোন কেনার সামর্থ্য নেই। সে ক্ষেত্রে কি হবে ? পাশাপাশি যাঁদের কাছে স্মার্ট ফোন নেই বা ঠিক মতো ব্যবহার করতে পারেন না তাঁরা কী করবেন? তাদের দাবি এই App চালুর পাশাপাশি সেক্ষেত্রে পুরসভার প্রতিটি ওয়ার্ড এ নির্দিষ্ট একটি জায়গায় একটি করে ড্রপ বক্স রাখার ব্যবস্থ্যা করুক পুরসভা তাহলেই নাগরিক স্বচ্ছনন্দের সব দিক বজায় রাখা সম্ভব বলে তাদের দাবি।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.