Thu. Apr 25th, 2024

বালুরঘাট রবীন্দ্র ভবনের সংস্কারের কাজ খতিয়ে দেখলেন জেলাশাসক বিজিন কৃষ্ণা।

1 min read

 

আজকেরবার্তা, বালুরঘাট, ১৫নভেম্বরঃ নাটকের শহর বলে পরিচিত দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহর।নাটকের পিঠস্থান সেই বালুরঘাট শহরের রবীন্দ্রভবন দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় ক্ষোভ শহরের নাট্য কর্মী ও নাট্যপ্রেমীদের। যদিও বালুরঘাট ভবন মেরামতির কাজ দ্রুত শেষ করতে এদিন পরিদর্শনে যান জেলাশাসক বিজিন কৃষ্ণা। জেলাশাসক জানান মাসখানেকের মধ্যেই রবীন্দ্রভবন পুনরায় চালু হবে। কিন্তু দীর্ঘ আট বছর ধরে মেরামতির নামে বালুরঘাট রবীন্দ্র ভবন বন্ধ থাকায় শহরের নাট্য প্রেমিকের পাশাপাশি রাজনৈতিক বিতর্কও দেখা দিয়েছে। রবীন্দ্র ভবন সংস্কার করতে কেন এত সময় লাগছে তা নিয়ে বিজেপি যেমন সরব হয়েছে, তেমনি তৃণমূলও চাইছে দ্রুত রবীন্দ্রভবনের কাজ শেষ করুক প্রশাসন।

বালুরঘাটের রবীন্দ্র ভবন দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় থাকায়, সংস্কারের কাজ শুরু করে জেলা প্রশাসন।দীর্ঘদিন ধরে চলা সেই কাজ এদিন সরোজমিনে খতিয়ে দেখতে বালুরঘাট রবীন্দ্র ভবনে যান জেলাশাসক বিজিন কৃষ্ণা। সঙ্গে ছিলেন পি ডব্লিউ ডি আধিকারিক থেকে শুরু করে প্রশাসনিক আধিকারিকেরা। জেলাশাসক পরিদর্শন শেষে জানান, অতি শীঘ্রই রবীন্দ্র ভবনটি জনগণের জন্য খুলে দেওয়া হবে।

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীও নির্দেশ দিয়েছেন এই কাজটি দ্রুত সম্পন্ন করার জন্য। তাই আগামী নতুন বছরে জনগণের উদ্দেশ্যে খুলে দেওয়া হবে রবীন্দ্র ভবনটি। সেই কাজ কতদূর তাই খতিয়ে দেখতে যান জেলাশাসক বিজিন কৃষ্ণা। কাজের খুঁটিনাটি সবকিছু দেখেন তিনি। পরে তিনি সাংবাদিকদের বলেন আগামী নতুন বছরে জনগণকে উপহার হিসেবে দেওয়া হবে।

কিন্তু, দীর্ঘ প্রায় আট বছর রবীন্দ্র ভবন বন্ধ থাকায় শহরের নাটকের দল গুলিকে বেশি ভাড়ায় বেসরকারি ভবন ভাড়া করে নাটক করতে হচ্ছে। ফলস্বরূপ নাটকের খরচ বেড়ে যাচ্ছে। ছোট দলগুলি নতুন নাটক মঞ্চস্থ করতে পারছে না। এমনই অভিযোগ শহরের নাট্যকর্মী ও নাট্যনির্দেশকদের। জেলাশাসকের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তারাও জানান যেন দ্রুত রবীন্দ্রভবন জনগণের উদ্দেশ্যে খুলে দেয়া হয়।

এদিকে দীর্ঘদিন ধরে রবীন্দ্রভবন বন্ধ থাকায় খুব প্রকাশ করেছে বিজেপি। বিজেপি জনসভাপতির স্বরূপ চৌধুরী জানান, একটি রবীন্দ্রভবন সংস্কার করতে এতগুলি বছর সময় লাগছে। তার অভিযোগ, তৃণমূলের অভ্যন্তরীণ কলহের কারণে কে টেন্ডার পাবে, কে কাজ করবে, কত টাকা কাটমানি পাওয়া যাবে এ করেই কাজটি সম্পন্ন হতে দেরি হয়েছে। প্রশাসনের কাছে তার দাবি, সংস্কৃতির শহর বালুরঘাটে দ্রুত রবীন্দ্র ভবনের কাজ শেষ হোক।

বিজেপির অভিযোগ মানতে নারাজ তৃণমূলের জেলা কো-অর্ডিনেটর সুভাষ চাকি। তিনি জানান, মুখ্যমন্ত্রী বালুরঘাট রবীন্দ্র ভবনের কাজ দ্রুত শেষ করতে নির্দেশ দিয়েছেন। দলগতভাবে তারাও প্রশাসনের কাছে আবেদন করেছেন যাতে দ্রুত রবীন্দ্র ভবন খুলে দেয়া যায়। প্রশাসনের উদ্যোগে দ্রুত কাজটি শেষ হবে বলে তিনি আশা করেন।

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.