Thu. Apr 25th, 2024

অষ্ট্রেলিয়ায় নয়, এবার ক্যাঙ্গারুর দেখা মিলবে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। নতুন অতিথিদের আগমনে আরও আকর্ষনীয় হয়ে উঠল বেঙ্গল সাফারি পার্ক

1 min read

 

আজকেরবার্তা, শিলিগুড়ি, ১৫ মেঃ দর্শকদের জন্য বেঙ্গল সাফারি পার্কে উন্মুক্ত হল ক্যাঙ্গারু। এখন থেকে সাফারি পার্কে গেলেই এনক্লোজারের মধ্যে দেখা যাবে অষ্ট্রেলিয়ান তৃণভোজী ক্যাঙ্গারুদের। রবিবার এই খবর জানিয়েছে সাফারি পার্ক কর্তৃপক্ষ। বাঘ ভাল্লুক গন্ডারের পর এই নতুন অতিথি ক্যাঙ্গারু পর্যটকদের কাছে আরও আকর্ষনীয় হয়ে উঠবে বেঙ্গল সাফারি পার্ক বলে মনে করছে পর্যটক মহল।

গত ১ এপ্রিল গাজলডোবা ক্যানেল রোডে দুটি এবং শিলিগুড়ি লাগোয়া ফারাবাড়ি এলাকায় একটি ক্যাঙ্গারু উদ্ধার করে বনদপ্তরের বেলাকোবা রেঞ্জের বনকর্মীরা। ফারাবাড়ি এলাকার জঙ্গল থেকে একটি ক্যাঙ্গারুর মৃতদেহ উদ্ধার করে বনদপ্তর। বনদপ্তরের প্রাথমিক অনুমান এগুলি পাচার করার জন্যই নিয়ে যাওয়া হচ্ছিল ভিন রাজ্যে। পাচারকারীরা ধরা পড়ে যাবার আশঙ্কাতেই জঙ্গলে ছেড়ে দেয় নিজেদের হেফাজতে থাকা ক্যাঙ্গারু গুলিকে। সেই ক্যাঙ্গারুগুলোকে উদ্ধার করে নিয়ে আসা হয় বেঙ্গল সাফারি পার্কে। পার্কের নিজস্ব পশু হাসপাতালে চিকিৎসাধীন ছিল তারা। কিন্তু কিছুদিন পরে তিনটি ক্যাঙ্গারুর মধ্যে একটি ক্যাঙ্গারুর মৃত্যু হয়। বাকি দুটো ক্যাঙ্গারুর চিকিৎসা চলে আলিপুর চিড়িয়াখানার পশু চিকিৎসকদের পরামর্শ মতন। ধীরে ধীরে তারা সুস্থ হয়ে ওঠে। সুস্থ হয়ে উঠলে তাদের লেপার্ড ক্যাটের এনক্লোজারে রাখা হয়। সেখানেই এতদিন নজরদারিতে রাখা হয়েছিল ক্যাঙ্গারু দুটিকে। কিন্তু তাদের এনক্লোজারে রাখলেও পরিবেশের সঙ্গে মানিয়ে না নেওয়া পর্যন্ত পর্যটকদের আড়ালে রেখে সবুজ কাপড় দিয়ে তাদের এনক্লোজারটিকে ঢেকে রাখা হয়। বর্তমানে তারা পুরোপুরি সুস্থ হয়ে ওঠায় উন্মুক্ত হয় এনক্লোজারের সবুজ আচ্ছাদন। আর এখন তারা পর্যটকদের সামনে আসতে প্রস্তুত। টিকিট কেটে মাত্র পঞ্চাশ টাকা দিয়ে পর্যটকরা দেখতে পারবে ক্যাঙ্গারু দুটিকে।

এবিষয়ে, বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর দাওয়া এস শেরপা বলেন, “আপাতত তাদের এখানেই রাখা হয়েছে। এখানকার পরিবেশের সঙ্গেও তারা অনেকটাই মানিয়ে নিয়েছে। ফলে এখনই তাদের আলিপুর চিড়িয়াখানায় পাঠানো হবে কি না তা ভাবা হয় নি। এখন থেকে পর্যটকরা তাদের দেখতে পাবে সাফারি পার্কে।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.