Thu. Sep 21st, 2023

*অতিবর্ষনে সময়ের আগেই ভূটানের ঘরেয়া মাছ ধরা পড়ল সংকোশ নদীতে জেলেদের জালে। ধরা পড়ল ২৫ কেজি ওজনের আরও এক বাঘাইর মাছ

1 min read

 

আজকেরবার্তা, কোচবিহার, ১৫ মেঃ শনিবার রাত থেকে পাহাড়ে প্রবল বর্ষণে জল বেড়েছে ডুয়ার্সের সংকোশ নদীতে। নদীতে জল বাড়তেই মাছ ধরতে রবিবার সকাল থেকে মাছ ধরতে ভিড় জমিয়েছেন জেলেরা। সংকোশ নদীতে জাল ফেলতেই উঠে এল একের পর এক বড় বড় মাছ। জেলেদের জালে ধরা পড়ল ২৫ কেজি ওজনের একটি বাঘাইর মাছ। সেই সঙ্গে জেলেদের জালে প্রচুর পরিমানে ধরা পড়ল ভূটানের বিশেষ প্রজাতির মাছ ঘরেয়া। প্রচুর পরিমানে মাছ পেয়ে খুশি সংকোশের জেলেরা।

জানা গেছে, ভূটানের এই ঘরেয়া মাছ সংকোশ নদীতে পাওয়া যায় অম্বাবুচির সময়। সেই সময় নদীতে জল বাড়লে ভূটান থেকে সংকোশ নদীতে নেমে আসে এই ঘরেয়া মাছ। সারাবছর যেহেতু এই মাছের দেখা পাওয়া যায়না সে কারণে অম্বাবুচীর সময় চড়া দামে বিক্রি হয় এই মাছ। এবছর অম্বাবুচির অনেক আগেই সংকোশ নদীতে ঘরেয়া মাছের দেখা পাওয়ায় অত্যন্ত খুশি জেলেরা। এদিন এই অসময়ে প্রচুর ঘরেয়া মাছ ধরা পরে জেলেদের জালে।

এক জেলে জানান, অম্বাবুচির সময় নদীতে প্রচুর জল থাকে। ভূটান পাহাড় থেকে প্রচুর ঘোলাজল নেমে আসে সংকোশে। আর এই ঘোলাজলেই থাকে এই বিশেষ প্রজাতির মাছ। গতকাল রাতে প্রবল বর্ষনে ভূটানের জলে সংকোশে নেমে আশায় ঘরেয়া মাছও নেমে এসেছে প্রচুর পরিমানে। এদিন এই মাছ পাইকারি ৮০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া এদিন ২৫ কেজি ওজনের বাঘাইর মাছ ধরা পড়ায় সেই মাছ দেখতে সংকোশ নদীর পাড়ে ভিড় জমিয়েছেন প্রচুর মানুষ।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.