Thu. Feb 29th, 2024

নাটকের শহর বালুরঘাটের নাট্যমন্দিরে চারদিন ব্যাপী চলছে নাট্য উৎসব।

1 min read

আজকের বার্তা, বালুরঘাট, ১৪ সেপ্টেম্বর ঃ- নাটকের শহর বালুরঘাটের নাট্যমন্দিরে চারদিন ব্যাপী চলছে নাট্য উৎসব। ভারতীয় গণনাট্য সংঘের শপথ শাখার আয়োজনে শুরু হয়েছে ১৬ তম নাট্য উৎসব। ১২ ই সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই নাট্য উৎসব চলবে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত।

সারা রাজ্যের মধ্যে বালুরঘাট শহরে নাটক নিয়ে আলাদা উন্মাদনা রয়েছে। নিয়মিত নাট্যচর্চা ও তার উপস্থাপনা বালুরঘাট শহরকে নাট্য ক্রিম এবং নাটকের শহর রূপে পরিচিত করে আসছে রাজ্য তথা দেশে। এই নাটকের শহর বালুরঘাটে
ভারতীয় গণনাট্য সংঘ শপথ শাখার আয়োজনে শুরু হয়েছে ৪ দিনব্যাপী নাট্য উৎসব। চলতি মাসের ১২ তারিখে শুরু হওয়া এই নাট্য উৎসব চলবে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত। এবারে ১৬ তম বর্ষে পদার্পণ করেছে বালুরঘাট শপথ শাখার নাট্য উৎসব। কালিয়াগঞ্জ, কোচবিহার, হাওড়া এবং শপথ শাখার নিজেদের উপস্থাপনা নিয়ে চার দিন ব্যাপী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। প্রথমদিন কালিয়াগঞ্জ এর কাকতাড়ুয়া নাটকটি মঞ্চস্থ হয়। শুক্রবার মঞ্চস্থ হয় শপথ শাখার নিজস্ব প্রযোজনা অন্য ঝুমুর। শাখার কর্ণধার হারান মজুমদারের নির্দেশনায় প্রায় কুড়িটি চরিত্র নিয়ে হাসি ঠাট্টা সম্পূর্ণ একটি জমজমাট নাটক মঞ্চস্থ হয় বালুরঘাট মন্দিরে। মূল চরিত্রে রাধাবালা এবং ফটিক ধোপা, তার সাথে বিহারীলালের ঝুমুর দল ও দর্শকদের ভরপুর মনোরঞ্জন দিতে নানান চরিত্র।অন্য ঝুমুর নাটকের নানান চরিত্রে ছিলেন হারান মজুমদার, সাহেব মন্ডল, উদয় মন্ডল, বিদ্যুৎ মৈত্র, তনয় মন্ডল, শুভঙ্কর মন্ডল, প্রিয়াঙ্কা দাস, সম্ব শঙ্খ দাস, পূজা চক্রবর্তী, শ্রীতমা চক্রবর্তী, দেবাশীষ চক্রবর্তী, শুভ্র শেখর মজুমদার, পলাশ মন্ডল, তুহিন শুভ্র মন্ডল, কমলেশ দাস, জয়ন্ত দাস। হাসি ঠাট্টা ও গানের মধ্য দিয়ে দর্শকের মন ভরিয়ে তোলে অন্য ঝুমুর।

নট্য উৎসবের শেষ দিন শনি ও রবিবার প্রতিদিন দুটি করে নাটক মঞ্চস্থ হবে। শনিবার কোচবিহার থিয়েটার গ্রুপ এর নাটক “দ্রোহাঙ্গনা” ও “সলিউশন”। শেষ দিন রবিবারে হাওড়া জেলার স্বপ্নসৃজন দলের নাটক “ভেতর ঘরে বৃষ্টি” ও “কালপুরুষ” মঞ্চস্থ হবে। ভারতীয় গণনাট্য সংঘ শপথ শাখার উদ্যোগে আয়োজিত নাট্যোৎসব শহরের নাটক প্রেমীদের মনে অন্য জায়গা করে নিয়েছে।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.