Sun. Apr 21st, 2024

দক্ষিণ দিনাজপুর জেলাতে ভারতীয় রেডক্রস সোসাইটির বালুরঘাট শাখায় চলছে “সোশ্যাল ইমার্জেন্সি রেসপন্স ভলেন্টারি সার্ভিস “ট্রেনিং।

1 min read

আজকের বার্তা, বালুরঘাট, ১৩ নভেম্বর ঃ- দক্ষিণ দিনাজপুর জেলাতে ভারতীয় রেডক্রস সোসাইটির বালুরঘাট শাখায় চলছে “সোশ্যাল ইমার্জেন্সি রেসপন্স ভলেন্টারি সার্ভিস “ট্রেনিং। ১২ থেকে ১৪ ই নভেম্বর পর্যন্ত ২৫ জন ভলেন্টিয়ার নিয়ে বালুরঘাট রেডক্রস সোসাইটির ভবনে এই ট্রেনিং শুরু হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলায় ডিজাস্টার ম্যানেজমেন্ট সার্ভিসে রেডক্রস সোসাইটির তত্ত্বাবধানে আগামী ২০২০ সালের মধ্যে হাজার ভলেন্টিয়ার তৈরীর টার্গেট নেওয়া হয়েছে। বর্তমানে দ্বিতীয় ফেজের ট্রেনিং চলছে। এই প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছে জেলার বিভিন্ন প্রান্তের যুবক যুবতীরা।

মূলত, প্রাকৃতিক দুর্যোগ, সামাজিক কার্যকলাপ, বিভিন্ন দুর্ঘটনা ও কুসংস্কারের বিরুদ্ধে সঠিক ও সচেতন ভাবনা জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়াই প্রধান উদ্দেশ্য। “সোশ্যাল ইমার্জেন্সি রেসপন্স ভলুন্টারি সার্ভিস “এই ট্রেনিং কর্মশালায় বন্যা, সাপে কামড়ানো, জলে ডুবে যাওয়া, আগুনের দুর্ঘটনা ইত্যাদি ব্যাপারে প্রাথমিক অবস্থায় কি কি কর্তব্য তা জানা ও সঠিক বিজ্ঞানসম্মত ভাবে তার মোকাবেলা করার পাঠ হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রতিদিন সকাল ১১ টা থেকে বিকেল চারটা পর্যন্ত এই ট্রেনিং চলছে। ভারতীয় রেডক্রস সোসাইটির কিছু সদস্য এর পূর্বেই প্রশিক্ষক হিসেবে ট্রেনিং নিয়ে এসেছেন। স্বাস্থ্য ও ডিজাস্টার ম্যানেজমেন্ট কোর্সের বিভিন্ন বিশেষজ্ঞরা এই ট্রেনিং এর প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

ভারতীয় রেডক্রস সোসাইটির বালুরঘাট শাখার একাউন্টেন্ট কিশোর সাহা জানান, আমাদের জেলায় রেডক্রস সোসাইটির পরিচালনায় ২০২০ সালের মধ্যে হাজার ভলেন্টিয়ার তৈরি করাই আমাদের টার্গেট।এই ভলেন্টিয়ারগণ গ্রামেগঞ্জে সমাজের বিভিন্ন জায়গায় বিভিন্ন দুর্ঘটনা ঘটলে সে সব জায়গায় পৌঁছে গিয়ে তারা মানুষের সাহায্য করবে।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.