Mon. May 27th, 2024

প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত হল রবিবার।

1 min read

আজকেরবার্তা বালুরঘাট ১১ জুন: প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত হল রবিবার। বালুরঘাট শহরের বালুছায়া সভাগৃহে অনুষ্ঠিত হয় ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। গ্রান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়ার উপস্থিতিতে এদিন জোন এর কৃতি দাবা খেলোয়াড়দের হাতে বিভাগ ভিত্তিক পুরস্কার তুলে দেওয়া হয়।

দুই দিন ব্যাপী এই দাবা প্রতিযোগিতার আয়োজন করে সারা বাংলা দাবা সংস্থা ও ইভেন্ট ওয়ার্ল্ড ওয়াইড এর পরিচালনায় এবং দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থা। মোট চারটি জেলার দাবা খেলোয়াড়েরা এই জোন এর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

সারা পশ্চিমবঙ্গের ২৬টি জেলাকে মোট ৬ টা জোনে ভাগ করে হয়েছে। জোন এ-র মধ্যে দক্ষিন দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলার দাবা খেলায়োড়েরা অংশগ্রহণ করে এই প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩ এর ফাইনাল খেলায়। মোট সব মিলিয়ে ৭৫ জন খেলোয়াড় অংশগ্রহণ করে এই দাবা প্রিমিয়ার লিগে।

সারা বাংলা দাবা সংস্থা ও ইভেন্ট ওয়ার্ল্ড ওয়াইড এর পরিচালনায় এবং দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থার ব্যবস্থাপনায় বালুরঘাট শহরের বালুছায়া সভাগৃহে অনুষ্ঠিত হয় এই প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩। জোন এ-র খেলা অনুষ্ঠিত হয় শনিবার ও রবিবার। বালুরঘাট শহরের বালুছায়া সভাগৃহে রবিবার একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে কৃতিদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। মেমেন্টো ও চেক দুই বিভাগে পুরস্কার তুলে দেওয়া হয় খেলোয়াড়দের মধ্যে। দক্ষিন দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলা অংশগ্রহণ করে। সমস্ত জেলার খেলোয়াড়েরা বিভিন্ন বিভাগ ভিত্তিক খেলায় জয়ী হয়।

মূলত দুটি ফরম্যাটে খেলা অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতায়৷ র‍্যাপিড ও ব্লিজ মতে খেলা অনুষ্ঠিত হয় খেলোয়াড়দের মধ্যে। র‍্যাপিড খেলা ১৫ মিনিট ১০ সেকেন্ড ও ব্লিজ খেলা ৩ মিনিট ২ সেকেন্ড সময় মেনে খেলা অনুষ্ঠিত হয়। প্রথম দুই দিনের মধ্যে দেড় দিন র‍্যাপিড খেলা হয় ও দ্বিতীয় দিনের একবেলা ব্লিজ খেলা অনুষ্ঠিত হয়। খেলা সম্পূর্ণ হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শুরু হয়।

জোন এর ৭৫ জন খেলোয়াড়ের মধ্যে ফাইনাল র‍্যাঙ্কিং অনুসারে ১০ জনকে সিলেকশন করা হয়। আন্ডার ৮ বেস্ট প্লেয়ার, আন্ডার ১০ বেস্ট প্লেয়ার, আন্ডার ১২ বেস্ট প্লেয়ার, আন্ডার ১৪ বেস্ট প্লেয়ার। পাশাপাশি আন্ডার ২০ বেস্ট প্লেয়ার জুনিয়র বিভাগে একজন করে ছেলে ও একজন মেয়ে। ও ফাইনাল র‍্যাঙ্কিং এর পরিপেক্ষিতে ২ জনকে সিলেক্ট করা হয়। এই সমস্ত কৃতি দাবা খেলোয়াড়েরা পরবর্তীতে ফাইনাল খেলায় এই জোনকে উপস্থাপন করবে।

মুলত দক্ষিন দিনাজপুর জেলার দাবা খেলার প্রচার প্রসার করার লক্ষ্যে একাধিক উদ্যোগ গ্রহণ করে দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থা। সারা বাংলা দাবা সংস্থা ও ইভেন্ট ওয়ার্ল্ড ওয়াইড এর পরিচালনায় এবং দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থার ব্যবস্থাপনায় বালুরঘাট শহরের বালুছায়া সভাগৃহে অনুষ্ঠিত হয় এই দুই দিন ব্যাপী প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩। জেলার খেলোয়াড় ও এই জোনের খেলোয়াড়দের জন্য একটি নতুন দিশা দেখাতে চলেছে দাবা খেলোয়াড়দের।

সারা বাংলা দাবা সংস্থা ও ইভেন্ট ওয়ার্ল্ড ওয়াইড এর পরিচালনায় এবং দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এই প্রিমিয়ার চেস লিগ বেঙ্গল চ্যাপ্টার ২০২৩ এর ফাইনাল খেলায় দক্ষিন দিনাজপুর জেলার দাবা খেলোয়াড়েরা ভালো ফলাফল করে। আগামীদিনে দক্ষিন দিনাজপুর জেলার দাবা খেলোয়াড়েরা জাতীয় দাবা প্রতিযোগিতার ভালো ফলাফল করবে বলে আশাবাদী দক্ষিন দিনাজপুর জেলা দাবা সংস্থা ও জেলাবাসি।

 

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.