Thu. Sep 28th, 2023

বালুরঘাট-একলাখি রেলপথে বৈদ্যুতিকরণ। বৈদ্যুতিক ট্রেন চলাচলের শুভ উদ্বোধন করেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ১১ মে :- বালুরঘাট রেল স্টেশন থেকে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট-একলাখি রেলপথে বৈদ্যুতিকরণ ব্যবস্থা চালু হল। বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে বিদ্যুৎচালিত বালুরঘাট-শিলিগুড়ি ইন্টারসিটি এক্সপ্রেস ট্রেন চালুর মাধ্যমে ওই ব্যবস্থার উদ্বোধন করেন। বৈদ্যুতিক ট্রেন চলাচলের শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তপনের বিধায়ক বুধরাই টুডু, সংশ্লিষ্ট উত্তরপূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম শুভেন্দু কুমার চৌধুরী ও অন্যান্য আধিকারিকবৃন্দ।

২০০৪ সালে দক্ষিণ দিনাজপুর জেলায় শুরু হয়েছিল ভারতীয় রেল যোগাযোগ এর ব্যবস্থা। প্রথমে একটি ট্রেন দিয়ে শুরু হয় বালুরঘাট শহর থেকে মালদা গৌড় লিংক। দিন বদলের পাশাপাশি বেশ কয়েকটি ট্রেন চলাচল শুরু হয় বালুরঘাট শহর থেকে। পরবর্তীতে বালুরঘাট লোকসভার সাংসদ সুকান্ত মজুমদার এর উদ্যোগে কাজ হয় বৈদ্যুতিক লাইনের। কাজ চলছে সিক লাইন, পিট লাইনের। এবার বালুরঘাট ষ্টেশন পর্যন্ত বৈদ্যুতায়ন হ‌ওয়ায়, বৈদ্যুতিক ট্রেন চলাচল শুরু হলো। এদিন বালুরঘাট শিলিগুড়ি জংশন বৈদ্যুতিক ইঞ্জিন চলাচলের শুভ উদ্বোধন নারকেল ফাটিয়ে, পতাকা নেড়ে করেন সুকান্ত মজুমদার। এদিন বালুরঘাটে বৈদ্যুতিক রেল চলাচলের উদ্বোধনের পাশাপাশি তপনের রামপুর স্টেশনে রেক পয়েন্ট অর্থাৎ পণ্য পরিবহন ব্যবস্থার এবং গঙ্গারামপুর স্টেশনে একটি যাত্রী শেডের উদ্বধনরে করেন সাংসদ সুকান্ত মজুমদার।

বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার বলেন, “বৈদ্যুতিকরণের ফলে আজ বালুরঘাট স্টেশন থেকে সমস্ত ট্রেন ডিজেল তেলের পরিবর্তে ইলেকট্রিক চলবে।” তিনি আরও বলেন, “একটা সময় ব্রিটিশ আমলের বাতিল ‘হ্যাণ্ড প্লাঞ্জার’ ব্যবস্থার মাধ্যমে বালুরঘাট স্টেশন থেকে ট্রেন যাতায়াত করত। এবার ডিজেলের বদলে বিদ্যুতে ট্রেন চালু হল। এরজন্য তিনি প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী ও সংশ্লিষ্ট রেলের আধিকারিকদের ধন্যবাদ জানান।
কাটিয়ার ডিভিশনের ডি আর এম শুভেন্দু কুমার চৌধুরী জানান, বালুরঘাট থেকে সমস্ত ট্রেন বিদ্যুতে চলাচল করবে। এর ফলে ট্রেনের গতি বাড়বে, যাতায়াতে সময় কম লাগবে। পরবর্তীতে ট্রেনের টাইম টেবিল চেঞ্জ করা হবে। বালুরঘাট স্টেশন থেকে হিলি পর্যন্ত কাজ এবং বালুরঘাট স্টেশনে সিক লাইন, পিট লাইনের কাজ দ্রুত শেষ হবে বলে তিনি জানান।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.