Thu. Feb 29th, 2024

রাজ্যের মেধা তালিকায় এক থেকে দশের মধ্যে ষষ্ঠ ও সপ্তম স্থান অধিকার করেছে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা।

1 min read

আজকেরবার্তা, দক্ষিন দিনাজপুর , ১০জুনঃ পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা পর্ষদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হলো শুক্রবার। রাজ্যের মেধা তালিকায় এক থেকে দশের মধ্যে ষষ্ঠ সপ্তম নবম ও দশম স্থান অধিকার করেছে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা।
দক্ষিণ দিনাজপুর জেলা থেকে মোট তিনজন ষষ্ঠ স্থান অধিকার করেছে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এছাড়া সপ্তম স্থান গ্রহণ করেছে একজন। জেলার ছাত্র-ছাত্রীদের এই সাফল্যকে সাধুবাদ জানিয়েছে জেলাবাসী। দক্ষিণ দিনাজপুর জেলার ষষ্ঠ তিনজনের মধ্যে দুজন বিজ্ঞান বিভাগের এবং একজন কলা বিভাগের পরীক্ষার্থী ছিল। আকাশ ঘোষ ও পার্থ সারথি সাহা দুজনেই বিজ্ঞান বিভাগের এবং তিস্তা দত্ত কলা বিভাগের পরীক্ষার্থী ছিল এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। পাশাপাশি সপ্তম স্থান অধিকারী বিজন বর্মন কলা বিভাগের ছাত্র।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যে ৬ষ্ঠ স্থান প্রাপ্ত আকাশ ঘোষ বালুরঘাট হাই স্কুলের ছাত্র। তার প্রাপ্ত নম্বর৪৯৩। আকাশ ঘোষ এর বাড়ি দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের অন্তর্গত ধল পাড়া এলাকায়। আকাশের বাবা গোপাল ঘোষ হিলি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের কর্মী। ভবিষ্যতে চিকিৎসক হতে চায় আকাশ। তার এই সাফল্যের পিছনে গৃহ শিক্ষক দের যথেষ্ট হাত আছে বলে জানায় আকাশ। বিজ্ঞান বিভাগের ছাত্র আকাশ। বালুরঘাট জেলা হাইস্কুলে বরাবরই 1 থেকে 10 এর মধ্যে থাকত সে। উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে তার আশা ছিল রাজ্যের মধ্যে 1 থেকে 10 থাকায় তারে আশা পূর্ণ হওয়ায় খুশির আবহাওয়া পরিবারে।

আকাশের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলার পার্থসারথি সাহা ৪৯৩ পেয়ে ষষ্ঠ স্থান অধিকার করেছে রাজ্যে। আগামী দিনে ডাক্তার হতে চায়। বাবা-মা দুজনেই প্রাইমারি শিক্ষক। সেভাবে খেলার দিকে ঝোঁক না থাকলেও খেলা দেখতে অনেকটাই সে আগ্রহী। পড়াশোনার পাশাপাশি ক্রিকেট খেলা দেখা বেশি পছন্দ করে পার্থ বলে জানান তিনি। পার্থসারথির ইচ্ছে ডাক্তারি পড়ার। বাবা-মার ইচ্ছে যে দিকে পড়তে চায় সেদিকে পড়ুক।

যুগ্মভাবে দক্ষিণ দিনাজপুর জেলার তিস্তা দত্ত রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করে। সে কলা বিভাগের ছাত্রী। বালুরঘাট গার্লস হাই স্কুল ছাত্রী। এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ষষ্ঠ স্থান অধিকার করেছে। তার প্রাপ্ত নম্বর ৪৯৩। বাবা তুষার দত্ত হাই স্কুল শিক্ষক। মা গৃহবধূ। আগামী দিনে অর্থনীতি নিতে পড়াশুনা করতে চান। তিস্তা ভাল আর্ট করে। এছাড়াও গান শোনা আর গিটার বাজানোর সখ রয়েছে৷

ষষ্ঠ স্থান এর পাশাপাশি সপ্তম স্থানেও দক্ষিণ দিনাজপুর জেলার নাম রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার মেধাতালিকায় 1 থেকে 10 এর মধ্যে সপ্তম স্থানে তুলে ধরল বিজন বর্মন, সে বালুরঘাট হাই স্কুলের ছাত্র। প্রাপ্ত নাম্বার 492। 2006 সালে বাবা মারা জবার পরমা রিক্তা বর্মন বহু কষ্টের মধ্যে দিয়ে তার পড়াশোনা চালিয়ে এসেছে। বালুরঘাট থানার কাশিয়াডাঙ্গা গ্রামে মামার বাড়িতে থেকে মানুষ বিজন। মা সামান্য কৃষিকাজ করে ছেলের পড়াশোনা চালিয়ে যাচ্ছেন।ভবিষ্যতে সিভিল সার্ভিস চাকরি করতে চায়। অতি সাধারন ঘর থেকে বিজন বর্মনের এমন সাফল্য প্রশংসনীয়।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.