Thu. Feb 29th, 2024

দেওয়ালের ছবি এঁকে কবিগুরুকে স্মরণ করলো বালুরঘাটের আতস শিল্পগোষ্ঠী

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ৯মেঃ কবিগুরুর জন্মদিনে একটু অন্যরকমভাবে কবিগুরু কে শ্রদ্ধাঞ্জলি জানানো বালুরঘাটের আতস শিল্পগোষ্ঠী।

কবিগুরুর প্রতিকৃতি ও তার বিভিন্ন রচনার ছবি দেওয়ালের ছবি এঁকে কবিগুরুকে স্মরণ করলো বালুরঘাটের শিল্পীরা। তবে শুধুমাত্র দেওয়ালে না এবার ক্যানভাসেও আঁকা হল রবি ঠাকুরের নানান ছবি। শিল্পীদের ভাবনা ফুটে ওঠে তাদের তুলিতে। রংতুলিতে আঁকা হয় রবি ঠাকুর।
আজ ২৫ শে বৈশাখ ১৪২৯ ইংরেজির ৯মে রবিঠাকুরের ১৬২ তম জন্মদিন। রবি ঠাকুরের জন্মদিনকে একটু অন্যভাবে স্মরণ করতে এবারে উদ্যোগী হয়েছে আতস শিল্পগোষ্ঠী। আতস শিল্পগোষ্ঠী বালুরঘাট শহর পরিচিত দেওয়াল চিত্রের জন্য।

দেওয়ালের আঁকা চিত্র মাধ্যমে শহর জুড়ে নানান বার্তা ছড়িয়ে দিচ্ছে আতস। বালুরঘাট শহরে বেশ কিছু চিত্রশিল্পীরা একত্রিত হয়ে শহরের দেয়াল কে রাঙিয়ে তুলতে উদ্যোগী। আর এই রঙিন হওয়ার পথে রবি ঠাকুর যেন সর্বত্র। তাই রবি ঠাকুরের জন্মদিনে বালুরঘাট শহরে রবীন্দ্র ভবন সংলগ্ন একটি দেওয়ালে রবি ঠাকুর সংক্রান্ত নানান চিত্র তুলে ধরেন শিল্পীরা।

কেউবা পরম্পরাগত রবি ঠাকুর আঁকছেন। আবার কেউ নিজের কাল্পনিক চিন্তা ধারা থেকে রবি ঠাকুরকে প্রস্ফুটিত করছেন নিজেদের ক্যানভাসে। এই সমস্ত চিত্র যেন বারবার স্মরণ করিয়ে দিচ্ছে রবি ঠাকুরকে তার নানান সৃষ্টিকে তার কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক সব কিছু।
১৬১ বছর আগের চিন্তাভাবনা কিভাবে মানুষের মনে এখনও সমকালীন, সেই সমস্ত ভাবনায় ছবির মধ্যে দিয়ে ফুটিয়ে তোলে বালুরঘাট শহরে আতস শিল্পগোষ্ঠী সদস্যরা। এদিনের রবীন্দ্রনাথ ঠাকুর ও তার নানান সৃষ্টির চিত্র রূপান্তর বালুরঘাট শহরের দেয়ালে তুলে ধরেন নেপাল, রানা, শুভদীপ, অর্ণব, শুভাশিস সহ একাধিক শিল্পীরা।
প্রথাগত রবীন্দ্রজয়ন্তীর বাইরে বেরিয়ে এসে আতস শিল্পগোষ্ঠীর এই একটু অন্যভাবে রবীন্দ্র জয়ন্তী উদযাপন কে সাধুবাদ জানিয়েছে শহরবাসী। 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.