Thu. Feb 29th, 2024

কুশমন্ডির বিখ্যাত মুখোশ শিল্পকে দেশীয় ও আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার লক্ষ্যে শুরু হল মুখা মেলা।

1 min read

আজকের বার্তা, কুশমন্ডি, ৮ নভেম্বর; অপেক্ষার অবসান হল শুক্রবার। অবশেষে মুখা শিল্পীদের দীর্ঘ পরিশ্রমের ফল আজকে বাস্তব রূপ নিল মুখা মেলায়। দক্ষিন দিনাজপুর জেলার কুশমন্ডি ব্লকের মহেষ বাথানে প্রতি বছরের মত এ বছরও শুরু হল মুখোশ মেলা। জেলার ঐতিহ্য ব্যাপী মেলা গুলির মধ্যে উল্লেখযোগ্য কুশমন্ডি ব্লকের মুখা মেলা। এবারে মুখা মেলা পদর্পন করল ষষ্ঠ তম বর্ষে। ষষ্ঠ তম বর্ষে এবার একটু অন্য ভবে সূচনা করা হয় মেলার। গাছে জল দিয়ে, গাছ বাঁচানর মন্ত্র নিয়ে একটি বর্ণাঢ্য র‍্যালি করে কুশমন্ডি ব্লকের মহেষ বাথান এলাকা প্ররিক্রমার মধ্য দিয়ে এবারের মেলার শুভ উদ্বোধন হয়। উদ্বোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গঙ্গারামপুর মহকুমা শাসক দেবাঞ্জন রায়, কুশমন্ডি ব্লক বিডিও সইপা লামা, কুশমন্ডি পঞ্চায়েত সমিতির সভাপতি সুনন্দা বিশ্বাস সহ প্রমুখ।

প্রদর্শনী ও বিক্রয় মেলাকে কেন্দ্র করে পালা, ক্ষণ, ভাওয়াইয়া গান সহ  মুখোশ নৃত্যর মত ঐতিহ্যবাহী অনুষ্ঠানের আয়োজন করা হয়। দক্ষিণ দিনাজপুরের কুশমন্ডিতে শুক্রবার থেকে শুরু হওয়া  মুখা মেলা চলবে আগামী রবিবার পর্যন্ত। কুশমন্ডির মহিষবাথান হস্তশিল্প সমবায় সমিতি , পশ্চিমবঙ্গ সরকারের খাদি ও গ্রামিন শিল্প পর্যদ ও বাংলা নাটক ডট কমের যৌথ উদ্যোগে আয়োজিত এই মেলায় অংশ নিয়েছেন পাঁচ শতাধিক শিল্পী।  ষষ্ঠ তম বর্ষে মুখা মেলায় রয়েছে নানান নতুন চমক। মুখা মেলায় প্রদর্শিত করা হয় দক্ষিণ দিনাজপুর জেলার হস্ত শিল্পীদের দ্বারা তৈরি নানান মুখোশ। এবারের মেলায় রয়েছে ১২৫ টি স্টল। যার মধ্য রয়েছে মিউজিয়াম কাঠের মূখোশ পরিচিতি ও নানান বিশেষ আকর্ষণ। থাকছে সরাসরি মুখা শিল্পীদের সাথে কথা বলে তাদের কাছ থেকে মুখা তৈরির কথা শুনে নেওয়ার সুযোগ।  

সাম্প্রতি জি আই ট্যাগ পেয়েছে দক্ষিণ দিনাজপুর জেলার কুশমন্ডি ব্লকের মুখোশ। কুশমন্ডির বিখ্যাত মুখোশের চর্চা রয়েছে সারা দেশ জুড়ে। প্রধান মন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী সকলকেই জেলার এই বিশেষ শিল্প উপহার স্বরূপ প্রদান করা হয়েছে দক্ষিণ দিনাজপুর বাসীর পক্ষ থেকে।

 দক্ষিণ দিনাজপুর জেলার সাথে সাথে আসে পাশের জেলা ও ভিন রাজ্য থেকেও প্রচুর মানুষের সমগম হয় এই মেলায়। এই মেলায় বিভিন্ন দামের মুখোশ পাওয়া যায়। মুখোশের মাপ ও হাতের কাজের মান অনুসারে নির্দিষ্ট করা হয় প্রত্যেকটি মুখোশের দাম।

এই বিষয়ে মহেষবাথানের সমবায়  সম্পাদক পরেশ চন্দ্র সরকার জানান, এই মেলা শুরু হবে ৯ই নভেম্বর থেকে। এবারের মুখা মেলায় শিল্পী দের সঙ্গে  কথা বলে সাধারণ মানুষ জানতে পারবে মুখা তৈরির কাহিনী। ঘুরে দেখতে পাবেন ১২৫ টি স্টল, যার মধ্য থাকবে  মিউজিয়াম  কাঠের মূখোশ পরিচিতি এবং শিল্পীদের জীবনযাত্রা। এই মেলায় দুর দূরান্ত থেকে প্রচুর মানুষ আসে।  আশা করা যায় এবছর  আগের তুলনায়  বেশি মানুষের সমাগম হতে চলেছে কুশমন্ডি মহেষবাথানের মুখা মেলায়।  

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.