Sun. Apr 21st, 2024

হোমিওপ্যাথি চিকিৎসা স্রষ্টা হ্যানিম্যানের ২৬৮ তম জন্মজয়ন্তী উৎসব পালিত হলো বুনিয়াদপুরে।

1 min read

আজকেরবার্তা, বংশিহারি, ৮মেঃ হোমিওপ্যাথি চিকিৎসা স্রষ্টা হ্যানিম্যানের ২৬৮ তম জন্মজয়ন্তী উৎসব পালিত হলো বুনিয়াদপুরে।দক্ষিণ দিনাজপুর হোমিওপ্যাথি চিকিৎসক সমিতির গঙ্গারামপুর মহকুমা শাখার উদ্যোগে বুনিয়াদপুরে রবিবার বিশেষ সভার আয়োজন করা হয়। হোমিপ্যাথি চিকিৎসার স্রষ্টা হিসেবে পরিতিত ডক্টর সি. এফ. সেমুয়েল হ্যানিম্যানের ২৬৮ তম জন্ম জয়ন্তী উপলক্ষে দক্ষিণ দিনাজপুর জেলায় বুনিয়াদপুরে রবিবার বিশেষ সভার আয়োজন করা হয়।

দক্ষিণ দিনাজপুর হোমিওপ্যাথি চিকিৎসক সমিতির গঙ্গারামপুর মহকুমা শাখার উদ্যোগে প্রায় ১০০ জন হোমিও চিকিৎসক এদিনের সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুনিয়াদপুর পুরসভার চেয়ারম্যান অখিল চন্দ্র বর্মন। এছাড়া উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান জয়ন্ত কুন্ডু। সভার সভাপতি ডাক্তার নির্মল চৌধুরী। ডি. এম. ও. এ. ডাক্তার প্রদীপ সামন্ত । ডাক্তার তড়িৎ বসাক, ডাক্তার মিনারুল ইসলাম, ডাক্তার সুবর্ণ গাঙ্গুলী, ডাক্তার মোকারাম হোসেন ও ডাক্তার দেবনারায়ণ ভৌমিক সহ গঙ্গারামপুর মহকুমার সরকারি হাসপাতালের অন্যান্য হোমিও চিকিৎসকরা। অতিথি বরণের মধ্যে দিয়ে বুনিয়াদপুর উৎসব ভবনে এদিন সভার কাজ শুরু হয়। প্রত্যেকেই হ্যানিম্যানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। শোক জ্ঞাপনের পর সম্পাদকীয় প্রতিবেদন পাঠ করেন ডাক্তার ডি. এন. ভৌমিক। উপস্থিত বক্তাদের বক্তব্যে উঠে আসে বর্তমান হোমিওপ্যাথি চিকিৎসার নানা দিক। ক্রনিক ডিজিজ ও তার প্রতিকার বিষয়ে হোমিওপ্যাথির গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোকপাত করেন উপস্থিত ডাক্তার বাবুগন।

এ ছাড়া পার্শ্ব প্রতিক্রিয়া হীন হোমিওপ্যাথি চিকিৎসা আগামী প্রজন্মের জন্য কতটা কার্যকরী তা তুলে ধরা হয়। সভায় উঠে আসে বর্তমান অন্যান্য চিকিৎসা ব্যবস্থা নিয়ে। যা পরীক্ষা-নিরীক্ষার পর শুরু হয় চিকিৎসা। এতে খরচ যথেষ্ট বেশি। যা সাধারণ মানুষের কাছে হয়ে ওঠে না। সেখানে হোমিও চিকিৎসা অনেকটাই এগিয়ে। শুধুমাত্র সিমটমের উপর ঔষধ প্রয়োগ করে বহু রোগ নিরাময় করা হয়। হোমিওপ্যাথি চিকিৎসক সমিতির সম্পাদক ডাক্তার দেবনারায়ণ ভৌমিক বলেন আজকের দিনটি আমরা হোমিওপ্যাথিক চিকিৎসক ডক্টর হ্যানিম্যান কে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। কারণ তার যোগদানের জন্য আজকে হোমিওপ্যাথিক চিকিৎসা এতটা সাফল্য লাভ করেছে। আগামী দিনে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ে সচেতনতা গড়ে তোলা হবে বলে জানান।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.