Sun. Oct 1st, 2023

বিজেপিতে যোগদান করার ২৪ ঘণ্টার মধ্যে আদিবাসী মহিলারা বালুরঘাট শহরের রাস্তায় দণ্ডীকেটে তৃণমূল কংগ্রেস কার্যালয়ে এসে যোগদান করে তৃণমূলে। বিজেপি যোগদানের ভুল শিকার করতেই কি আদিবাসী মহিলাদের কাটতে হল সারা শহর জূড়ে দণ্ডী ? না কি রয়েছে অন্য কোন কারণ ? ঘটনাকে কেন্দ্র করে উঠছে রাজনৈতিক মহলে নিন্দার তুফান।।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ৮ এপ্রিল: বিজেপি না তৃণমুল কংগ্রেস, কে জোরপূর্বক ঝান্ডা ধরালো এই মহিলাদের হাতে? অবাক হয়ার কিছু নেই, মার্টিনা কিস্কুর বক্তব্যে যেন ধন্ধে সকলে। বিজেপি যোগদানের ভুল শিকার করতে আদিবাসী মহিলাদের কাটতে হল সারা শহর জূড়ে দণ্ডী। ঘটনাকে কেন্দ্র করে উঠছে রাজনৈতিক মহলে নিন্দার তুফান।

শুক্রবার ভর সন্ধ্যবেলা বালুরঘাট শহরের বুকে ঘটে গেল এক অমানবিক দৃশ্য। বিজেপিতে যোগদানকারী আদিবাসী মহিলাদের দণ্ডীকাটিয়ে তৃণমুল কংগ্রেসে কার্যালয়ে নিয়ে গিয়ে তাদের তৃণমূলে যোগদান করায় দক্ষিন দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। বিজেপি ছেড়ে আদিবাসী মহিলাদের তৃণমূল কংগ্রেসে যোগদানের আগে শহর জূড়ে দণ্ডীকাটার ঘটনা তৃণমূল কংগ্রেসের নজরে প্রায়শ্চিত্ত হলেও এরুপ কুমানসিকতা পূর্ণ দৃশ্যকে কেন্দ্র করে শহর জূড়ে চাঞ্চল্য ছড়িয়েছে।


বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরের তপনের ১১নং গোফানগর অঞ্চলের প্রায় 200 জন মানুষ তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করেন বলে জানান বিজেপি নেতৃত্ব। গ্রামে গিয়ে বিজেপিতে যোগদান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এই ঘটনার ২৪ ঘন্টার মধ্যেই বিজেপিতে যোগদান করা সমস্ত মানুষজন পুনরায় তৃণমূলে যোগদান করছেন বলে দাবি করেন মহিলা তৃণমূলের জেলা সভানেত্রী প্রদীপ্তা চক্রবর্তী। যদিও এদিন তিনজন আদিবাসী মহিলাকে শহর জূড়ে দণ্ডীকাটে দেখা যায় ও জনাচারেক মহিলাকে তৃণমূলে যোগ দিতে দেখা যায়। জেলা মহিলা তৃণমূল জেলা সভানেত্রী প্রদীপ্তা চক্রবর্তী জানান, এদিন কয়েকজন যোগ দিয়েছেন বাকিরা আগামী যোগ দেবেন। তবে বাকিদের যোগদানের কথা নিয়ে কোন নিশ্চিতা নেই বলে জানান দণ্ডীকেটে তৃণমূল কংগ্রেসে যোগদান কারি মার্টিনা কিস্কু।

তৃণমুল থেকে বিজেপি ও পুনরায় একদিনের মাথায় বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করে তপন ব্লকের আদিবাসী মহিলারা। এই যোগদানের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার সন্ধ্যায় তৃণমূল কংগ্রেস জেলা কার্যালয়ে একটি সাংবাদিক বৈঠক করেন মহিলা তৃণমূল কংগ্রেস সভানেত্রী প্রদিপ্তা চক্রবর্ত্তী। তিনি জানানা জোর পূর্বক বিজেপিতে যোগদান করানোন পর আবার তারা প্রায়শ্চিত্ত করে সারা বালুরঘাট শহর দণ্ডীকেটে পূনরায় তৃণমূল কংগ্রেসে যোগদান করেন।

সারা গ্রাম যোগদান করার কথা উল্লেখ করা হলেও রাস্তায় মাত্র তিনজন আদিবাসী মহিলাকে দণ্ডী কাটতে দেখা যায় ও চারজন আদিবাসী মহিলাদের তৃণমূল কংগ্রেসে যোগদান করতে দেখাযায়।

অপরদিকে দণ্ডীকাটা কে কেন্দ্র করে দেখা দিয়েছে তীব্র রাজনৈতিক নিন্দা। বিজেপি থেকে তৃণমূল কংগ্রেসে যোগদান করতে আদিবাসী মহিলারা সারা বালুরঘাট শহর দণ্ডিকেটে তৃণমূল কংগ্রেস কার্যালয়ে যান। এই মহিলাদের হাতে তৃণমুল কংগ্রেসের পতাকা তুলে দেন মহিলা তৃণমূল জেলা সভানেত্রী প্রদীপ্তা চক্রবর্তী। কিন্তু এই ঘটনায় আদিবাসী মহিলাদের তৃণমূল কংগ্রেস অপমান করেছে বলে অভিযোগ করেন বিজেপি রাজ্য সভাপতি ডাঃ সুকান্ত মজুমদার।

দক্ষিণ দিনাজপুর জেলা বিজেপি সভাপতি স্বরূপ চৌধুরী জানান, রাজনৈতিক চাপে পড়ে ২০০ জনের মধ্যে মাত্র তিন-চারজনকে ফিরিয়ে এনেছে তৃণমূল। তবে যেভাবে মহিলাদের রাস্তায় নাক ক্ষত দিয়ে তৃণমূলের জেলা কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে তা মহিলাদের ক্ষেত্রে অত্যন্ত লজ্জা কর ও অপমানজনক। বিষয়টা নিয়ে মহিলা কমিশনের দ্বারস্থ হবে বিজেপি বলেও জানান তিনি।

ঘটনাকে কেন্দ্র করে বিজেপি রাজ্য সভাপতি ডাঃ সুকান্ত মজুমদার অভিযোগ করে বলেন তৃণমূল কংগ্রেস বরাবর আদিবাসী মহিলাদের অপমান করে আসছেন। দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হয়ার সময়ও তৃণমূল কংগ্রেস একাধিক বার তাকে আদিবাসী বলে আক্রমণ করে। বরাবর তৃণমূল কংগ্রেস আদিবাসী বিরোধী আচরণ করে আসছে বলে অভিযোগ করেন বিজেপি রাজ্য সভাপতি।

শুক্রবার সন্ধ্যায় তৃণমূল কংগ্রেসে যোগদান করতে আসা আদিবাসী মহিলাদের সারা বালুরঘাট শহর দণ্ডীকেটে তৃণমূল কংগ্রেস কার্যালয়ে যাওয়াকে কে অত্যন্ত নিন্দেনিয় ঘটনা বলে জানান তিনি। নিজের ব্যক্তিগত টুইটার হ্যান্ডেলে আদিবাসি মহিলাদের দণ্ডীকাটার ভিডিও শেয়ার করে তৃণমূল কংগ্রেসের এরুপ কুরুচিপূর্ণ আচরণের তীব্র নিন্দা করেন বিজেপি রাজ্য সভাপতি ডাঃ সুকান্ত মজুমদার।

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.