Sun. Apr 21st, 2024

প্রতিবারের ন্যায় এবারেও অনুষ্ঠিত হলো পীরপালের ঐতিহ্যবাহী ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজির সমাধীতে উৎসব ও মেলা।

1 min read

 

আজকেরবার্তা, গঙ্গারামপুর, ৬মেঃ প্রতিবারের ন্যায় এবারেও অনুষ্ঠিত হলো পীরপালের ঐতিহ্যবাহী ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজির ইবাদত ও মেলা। প্রতি বছর বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার এই মাজার ঘিরে বসে উৎসব। এই উৎসবকে ঘিরে বসে মেলা। বৃহস্পতিবার মেলাকে ঘিরে এলাকায় দেখা দিয়েছে সম্প্রীতির নজির। এদিন মেলার পাশাপাশি যাত্রাগানের আয়োজন করা হয়।

উল্লেখ্য গঙ্গারামপুর ব্লকের ৩/২ বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের নারায়ণপুর পীরপালে অবস্থিত ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজির মাজার।প্রতিবছর বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার বখতিয়ার খিলজির মাজারের ফুল,বেলপাতা,দুধ,মুড়কি ও ঘোড়া দিয়ে ইবাদত করে থাকেন হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মানুষজন। মজার বিষয় যে এই মুসলিম পীর কে সারা বছর পর পুজো দেন স্থানীয় হিন্দু পরিবারগুলিই। প্রতিবছর এই পীর উৎসবকে ঘিরে বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার জমে জমে ওঠে মেলা। গতকাল ছিল বৈশাখ মাসের তৃতীয় বৃহস্পতিবার।তাই এদিন সকাল থেকে মাজারে ইবাদত করেন ভক্তরা।পাশাপাশি বসে মেলা।সেইসঙ্গে যাত্রা গানের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, ১৭০৭ সালে সুলতানি রাজ্য প্রতিষ্ঠা করতে মাত্র 18 জন যোদ্ধাকে নিয়ে বাংলা দখল করেছিলেন দুর্ধর্ষ আততায়ী ইখতিয়ার উদ্দিন বিন বখতিয়ার খলজী। কথিত আছে বাংলা দখলের পর ইখতিয়ার উদ্দিন বিন বখতিয়ার খলজী তিব্বত দখলে যান কিন্তু তিব্বতে গিয়ে তিনি পরাজয়ের মুখোমুখি হন। এর পরে তিনি আবার বাংলায় ফিরে আসেন। কিন্তু তিব্বতে পরাজয়ের গ্লানিতে তার শরীর ভেঙে পড়ে। এবং তার মৃত্যু ঘটে।১৭০৭ খ্রিস্টাব্দে তৎকালীন দেবীকোট এলাকায় বর্তমান যা নারায়ণপুর পীরপাল নামে পরিচিত সেখানে তার মৃত্যু ঘটে। এবং ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজি কে নারায়ণপুর পীরপাল এলাকায় সমাধিস্থ করা হয়।ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজি বীর যোদ্ধাও ছিলেন বটে। আর এই যোদ্ধার মৃত্যু ঘটলে কালের নিয়মে এই যোদ্ধা স্থানীয় বাসিন্দাদের বিশ্বাসে পীরের মর্যাদা পান। স্থানীয় বাসিন্দাদের বুড়াপীর হিসাবে মর্যাদা পান।আর এই পিরের মাজার ঘিরেই স্থানীয় হিন্দু-মুসলিম সকল ধর্মের মানুষ মিলেমিশে একাকার হয়ে যায়।

সেইমতো প্রতি বছর বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার এই মাজার ঘিরে বসে উৎসব ও মেলা। সেইমতো প্রতিবারের ন্যায় এবারেও অনুষ্ঠিত হলো পীরপালের ঐতিহ্যবাহী ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজির উৎসব ও মেলা।বৃহস্পতিবার এই উৎসব ও মেলাকে ঘিরে এলাকায় দেখা দিয়েছে সম্প্রীতির নজির।এদিন মেলার পাশাপাশি যাত্রাগানের আয়োজন করা হয়।উল্লেখ্য গঙ্গারামপুর ব্লকের ৩/২ বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের নারায়ণপুর পীরপালে অবস্থিত ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খিলজির মাজার।প্রতিবছর বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার বখতিয়ার খিলজির মাজারের ফুল,বেলপাতা,দুধ,মুড়কি ও ঘোড়া দিয়ে পুজো দিয়ে থাকেন হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মানুষজন। মজার বিষয় যে এই মুসলিম পীর কে সারা বছর পর পুজো দেন স্থানীয় হিন্দু পরিবারগুলিই। প্রতিবছর এই পীরের পুজো ঘিরে বৈশাখ মাসের প্রতি বৃহস্পতিবার জমে জমে ওঠে মেলা। গতকাল ছিল বৈশাখ মাসের তৃতীয় বৃহস্পতিবার।তাই এদিন সকাল থেকে মাজারে ইবাদতে মতে উঠে ভক্তরা।পাশাপাশি বসে মেলা।সেইসঙ্গে যাত্রা গানের আয়োজন করা হয়।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.