Thu. Feb 29th, 2024

10 পয়সার কয়েন এর উপরে শাশুড়ির জামাইকে খাওয়ানোর স্কাল্পচার তুলে ধরল বালুরঘাটের এক গৃহবধূ

1 min read

 

আজকেরবার্তা, বালুরঘাট, ৫জুনঃ 10 পয়সার কয়েন এর উপরে শাশুড়ির জামাইকে খাওয়ানোর স্কাল্পচার তুলে ধরল বালুরঘাটের এক গৃহবধূ সোমা মুখার্জি। জামাই ষষ্ঠী উপলক্ষে এই অভিনব স্কাল্পচার তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিলেন তিনি।
এই মিনিয়েচার স্কাল্পচার কে ঘিরে মানুষের উৎসাহ ও কৌতূহল দেখা যাচ্ছে চোখে পড়ার মতো। সামান্য 10 পয়সার কয়েন এর উপর ক্ষুদ্র স্কাল্পচার তৈরি করে তাক লাগাল এই গৃহবধূ। ক্ষুদ্র স্কাল্পচার এর সমস্ত আঙ্গিক স্পষ্ট। হাত, পা, চোখ, মুখ, কান, নাক থেকে শুরু করে খাবার থালার ভাত, ডাল, মাছ, মাংস, ফল, মিষ্টি, সবই যেন জীবন্ত।
কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তার মধ্যে একটি পার্বণ হল জামাই ষষ্ঠী। যেই পার্বণের মধ্যে দিয়ে বাংলার শাশুড়িরা তাদের জামাইয়ের মঙ্গল কামনা করে থাকেন। আর সেই জামাই ষষ্ঠী উপলক্ষে জামাই শশুর বাড়ি এলে বাংলার প্রতি ঘর এর শাশুড়িরাই জামাইকে পাত পেড়ে খাওয়ান। আজ বহু বছর ধরে চলে আসা বাংলার এই নিয়ম কে স্মরণীয় করে রাখতে বালুরঘাটে গৃহবধূ সোমা মুখার্জি এক অভিনব উদ্যোগ নিলেন।
সোমা মুখার্জি অচল 10 পয়সার ওপরে শাশুড়ির জামাইকে পাত পেরে খাওয়ানোর দৃশ্য তুলে ধরেছেন। এর আগেও সোমা মুখার্জি ক্ষুদ্রাতিক্ষুদ্র স্কাল্পচার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিলেন। এর আগে তার তৈরি ক্ষুদ্র ভাস্কর্য ইন্ডিয়া বুক অব রেকর্ডসেও নাম তুলেছে। এবার জামাইষষ্ঠী বিষয়টিকে সকলের সামনে অন্যভাবে তুলে ধরতে মুখার্জি এই মিনিয়েচার স্কাল্পচার তৈরি করেছেন বলে সোমা মুখার্জি জানান। আজ সোমা মুখার্জি এই উদ্যোগ তাক লাগিয়ে দিয়েছে বালুরঘাট বাসিকে।

 

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.