Sun. Apr 21st, 2024

সম্প্রদায়ীক বিভেদের উর্ধে গিয়ে এক সম্প্রদায়ীক নজির গড়ছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের মাহিনগর বামা কালী সেবা সমিতির দুর্গাপুজো।

1 min read

আজকেরবার্তা, বালুরঘাট, ৪ অক্টোবরঃ মোরা এক বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান। ধর্ম নিরপেক্ষতা বজায় রেখে দুর্গোৎসবের আয়োজন ব্রতী হয়েছেন উভয় সম্প্রদায়ের মানুষজন। এমনি এক সম্প্রদায়ীক বিভেদের উর্ধে গিয়ে এক সম্প্রদায়ীক নজির গড়ছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের মাহিনগর বামা কালী সেবা সমিতির দুর্গাপুজো। এই দুর্গাপূজায় দেখা যায় উভয় সম্প্রদায়ের মানুষজন এক অদ্ভুত মেল বন্ধন।

কথায় বলে ‘ধর্ম যার যার, উৎসব সবার’ আর এই কথাটারই সার্থক রূপ দেখা গেল দক্ষিণ দিনাজপুর জেলায়। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের মাহিনগর বামা কালী সেবা সমিতির দুর্গাপুজো করেন হিন্দু মুসলমান উভয় সম্প্রদায় একত্রে মিলেমিশে। যেখানে ক্লাব সম্পাদকের ভূমিকায় ক্লাবের দায়িত্ব সামলাচ্ছেন এক হিন্দু সম্প্রদায়ের মানুষ। ঠিক সেখানেই ক্লাব সভাপতি হিসেবে তাকে যোগ্য সঙ্গত দিচ্ছেন আর এক মুসলমান ভাই।

জানা গেছে এই অঞ্চলের মহিলারা অন্য স্থানে পুজো দিতে যাতেন স্থানীয় মানুষ না হওয়ায় তাদের পুজোর ডালি নিয়ে বহুক্ষণ দাঁড়িয়ে থাকতে হতো। এলাকার মেয়ে বউদের সুবিধার্থে এলাকার হিন্দু মুসলিম সকল সম্প্রদায় একত্র ভাবে সিদ্ধান্ত নেন যে এলাকায় দুর্গাপূজা করা হবে সেই মতো এলাকার শতাব্দী প্রাচীন বামা কালি তত্ত্বাবধানেই বিগত ১৩ বছর আগে শুরু হয় এই অভিনব দুর্গাপূজা। আর এই পুজো শুধু হিন্দুদের পুজো হিসেবে থেকে যায়নি সমাজে যখন রাজনৈতিক, সাম্প্রদায়িক হানাহানির বিষ চারিদিকে ছড়িয়ে পড়েছে ঠিক সেই সময় অন্যদের সামনে দৃষ্টান্ত স্থাপন করে এই পুজো হয়ে উঠেছে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির। প্যান্ডেল,ঠাকুরের বাহ্যিক চাকচিক্কে নয় সাম্প্রদায়িক সম্প্রীতির অর্ঘ্য দিয়ে দেবীর চরণে পুষ্পাঞ্জলীর মধ্য দিয়ে সারা বাংলার কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে এই পুজো।

You may have missed

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.